Pay with:

লকডাউনে চলছে – ইশিখনের সর্বকালের সেরা অফার! ৪৩০/- থেকে ১৩৫০/- টাকার প্রতিটি কোর্সের ডিভিডি ডাউনলোড এখন মাত্র ২১৫/- থেকে ৬৭৫ টাকা। বিস্তারিত

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন (সজিপ্র -FAQ), Frequently Asked Questions

[vc_column width=”1/1″][vc_accordion collapsible=”yes” disable_keyboard=””][vc_accordion_tab title=”কিভাবে কোর্সে ভর্তি হবেন?”][vc_toggle title=”কিভাবে শিক্ষার্থী হবেন বা কোর্সে ভর্তি হবেন।” style=”rounded” size=”md” open=”false” color=”black” css_animation=”appear”]

  • শিক্ষার্থী হওয়ার জন্য প্রথমে আপনাকে ইশিখন.কম এ সাইনআপ করে একাউন্ট করতে হবে।
  • এরপর ../courses/ থেকে আপনার পছন্দের কোর্সটিতে ক্লিক কর
  • আপনাকে উক্ত কোর্স পেইজ দেখতে পাবেন। উক্ত পেইজে কোর্সের ফি/মুল্য, কোর্সের সময়, সিলেবাস, কে করাচ্চেন, কতদিন লাগবে, কোর্সটি করতে কি কি সফ্টওয়্যার লাগবে, কতদিনে শেষ হবে। ইত্যাদি বিস্তারিত দেখতে পাবেন।
  • কোর্সে ভর্তি হতে উক্ত পেইজের উপরে ডানদিকে সবুজ রংয়ের “এই কোর্সটি কর” নামে একটি বাটন পাবেন।
  • উক্ত বাটনে ক্লিক কর এরপর কোর্সটি ফ্রি হলে সরাসরি কোর্স শুরু করতে পারবেন। আর পেইড কোর্স হলে আপনাকে চেকআউট পেইজে নিয়ে যাবে।
  • উক্ত পেইজে আপনার নাম দিন, নিচ থেকে আপনি যে মাধ্যমে টাকা পাঠাবেন, উক্ত তথ্য দিন, বিকাশে কিংবা ডাচ-বাংলা মোবাইলের জন্য মোবাইল ব্যাংকি এ ক্লি কর
  • এরপর নিচ থেকে “আমি শর্তাবলী ও পরিস্থিতি পড়েছি এবং মেনে নিচ্ছি” তে টিক দিয়ে, “অর্ডার পাঠান” এ ক্লি কর
  • এরপর আপনার কোর্সটি অর্ডার হয়ে গেছে, উক্ত পেইজে আপনি কিভাবে বিকাশ করবেন, তার বিস্তারিত পাবেন। তবুও আপনাদের সুবিধার জন্য ঔই লেখাটি এখানে তুলে দিলাম

নিচে আমাদের বিকাশ নাম্বারসমুহ দেওয়া আছে, অর্ডার করার পর আপনার নিজের কিংবা বিকাশের দোকান থেকে মোট টাকা বিকাশ কর বিকাশ করার সময় অপশন ১ থেকে 1. Send Money তে গিয়ে আমাদের বিকাশ নাম্বার সমুহের যেকোন একটি নাম্বার দিন। এরপর Reference এর ঘরে আপনার অর্ডার নাম্বার লিখুন: উপরে প্রথমেই Order Number: নামে অর্ডার নাম্বার দেওয়া আছে, যেমন: 3010, এই সংখ্যাটি Reference ঘরে লিখুন। তাহলেই আমরা বুঝবো, এটা আপনার পেমেন্ট।
ইশিখন পেমেন্ট এর সকল নাম্বার পার্সোনাল। আমাদের যেহেতু দৈনিক প্রচুর অর্ডার হয়, তাই বিকাশ নাম্বারগুলোর যদি প্রথমটাতে না পাঠানো সম্ভব হয়, তবে দ্বিতীয় নাম্বার অথবা পরবর্তী নাম্বারগুলো চেষ্টা করবেন।

বিকাশ নাম্বারসমুহ:  01948858258,

আপনার কোর্স অর্ডার করার পর, মেইলে উক্ত অর্ডারের বিস্তারিত চলে যাবে। এরপর আপনি বিকাশ করার পর উক্ত কোর্সে ঢুকতে পারবেন এবং আপনার ইমেইলে ইনভয়েচ চলে যাবে।[/vc_toggle][vc_toggle title=”কিভাবে সাইনআপ করবেন?” style=”rounded” size=”md” open=”false” color=”black” css_animation=”appear”]কোর্সে ভর্তি হতে হলে ইশিখন.কম এ আপনার একাউন্ট থাকতে হবে, একাউন্ট করতে / সাইনআপ করতে  ../register/.  এখানে একটি username ( space ছাড়া). যেমন: w3cibrahim

আপনাকে উক্ত ইউজারনেম এবং পাসওয়ার্ড ( username and password) দিয়ে লগিন করতে হবে।.  এরপর আপনাকে একটি সচল ইমেইল দিতে হবে, উক্ত ইমেইলে একাউন্ট কার্যকর করার লিংক যাবে, আপনি ইমেইলে ঢুকে উক্ত লিংক এ গিয়ে একাউন্ট সচল করতে হবে। এরপর আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করতে পারবেন। লগিন করার পর নিচের ছবির মত আপনার ড্যাশবোর্ড দেখবেন।

Untitled

বি:দ্র: ইমেইলে মেইল যেতে কিছু সময় লাগতে পারে। আপনার ইনবক্সে না পেলে Spam চেক কর[/vc_toggle][vc_toggle title=”Data key invalid দেখাচ্ছে” style=”rounded” size=”md” open=”false” color=”black” css_animation=”appear”]একাউন্ট সচল করতে আপনার ইমেইলে যাওয়া লিংকটি ক্লিক করলে শুধুমাত্র প্রথমবার কাজ করবে, এরপর ক্লিক করলে Data Key Invalid দেখাবে। তাই আগে ক্লিক করলে এবার একাউন্ট এ লগিন করার চেষ্টা কর না হলে পেইজ পুনরায় লোড/রিফ্রেশ করে লগিন কর

আরেকটি কথা আপনার ইমেইলে যাওয়া লিংকটিতে ১২ ঘন্টার পুর্বে ক্লিক করতে হবে। এরপর ক্লিক করলে হয়তো, কাজ করবে না, সেক্ষেত্রে উক্ত ইমেইল দিয়ে পুনরায় একাউন্ট করতে পারেন।

You have to verify this link within 12 hours. Otherwise This will not work. If you will not verify within 12 hours. Regiter Again.[/vc_toggle][vc_toggle title=”ইউজারনেম বা পাসওয়ার্ড ভুল দেখাচ্ছে, লগিন করতে পারছি না” style=”default” size=”md” open=”false” el_id=”1438711952054-77a0e5b8-5bbb”]

  • একাউন্ট করার পর আপনার ইমেইলে যাওয়া লিংকে ক্লিক করে একাউন্ট সচল করতে হবে। এরপর আপনার দেওয়া ইউজারনেম (নাম নয়) এবং সাইনআপ করার সময় দেওয়া পাসওয়ার্ড দিয়ে লগিন করার চেষ্টা কর মনে রাখবেন, ইউজারনেম এ কোন স্পেস হবে না।
  • ইউজারনেম ভুলে গেলে ইউজারনেম এর জায়গায় ইমেইল দিয়ে এবং পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগিন করার চেষ্টা কর এরপর লগিন হলে উপরে এইরকম লিংক দেখতে পাবেন: ../members-3/ibrahim/dashboard/
  • এখানে /dashboard লেখার আগে ibrahim আপনার ইউজারনেম।
  • ইমেইল দিয়েও লগিন করতে না পারলে ../wp-login.php?action=lostpassword থেকে আপনার ইমেইল বা ইউজার নেম দিয়ে পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারবেন। উক্ত ইমেইলে উপরে Hi লেখার পর আপনার ইউজারনেম দেখবেন।
  • উক্ত লিংকে ক্লিক করে পাসওর্য়াড রিসেট করে পুনরায় উক্ত ইউজারনেম এবং নতুন পাসওয়ার্ড দিয়ে লগিন কর

[/vc_toggle][vc_toggle title=”ভিডিও- যেভাবে কোর্সে ভর্তি হবেন ” style=”default” size=”md” open=”false” el_id=”1438714048124-abf356bd-32aa”][/vc_toggle][vc_toggle title=”ভিডিও – কিভাবে সাইনআপ /একাউন্ট করবেন” style=”rounded” size=”md” open=”false” color=”black” css_animation=”appear”][/vc_toggle][/vc_accordion_tab][vc_accordion_tab title=” ডিভিডি “][vc_toggle title=”কোন কোন কোর্সের ডিভিডি আছে?” style=”default” size=”md” open=”false” el_id=”1438714506283-f540970e-7c11″]ইশিখন.কম এ বর্তমানে কেবলমাত্র কম্পিউটার এবং তথ্য প্রযুক্তির উপর ডিভিডি রয়েছে। আমরা শীঘ্রই অষ্টম থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি পর্যন্ত সকল ডিভি বের করবো।

বর্তমানে আমাদের

  • কম্পিউটার বেসিক: >মাষ্টার ইন বেসিক কম্পিউটার ম্যানেজমেন্ট, > বেসিক কম্পিউটার এন্ড ইন্টারনেট প্রো, >বেসিক অফিস প্রোগ্রাম, >এডভান্স অফিস প্রোগ্রাম, >এডভ্যান্স এক্সেল, >এমএস এক্সেস পর একাউন্ট ম্যানেজমেন্ট, >পাওয়ার পয়েন্ট ম্যাজিক প্রেজেন্টেশন।
  • ওয়েব ডিজাইন:>এইচটিএমএল, >সিএসএস, >এইচটিএমএল৫, >সিএসএস৩, >পিএসডি টু এইচটিএমএল, >রেসপন্সিভ ওয়েব ডিজাইন, >ওয়েব ডিজাইন শুরু থেকে শেষ, ডোমেইন-হোস্টিং এবং সিপ্যানেল।
  • ওয়েব ডেভেলপমন্টে :> পিএইচপি+মাই এসকিউএল, >কোড ইগনিটার ফ্রেইমওয়াডর্ক, >অবজেক্ট অরিয়েন্টেড পিএইচপি, পিএইচপি এর মাধ্যমে একটি পুর্ণাঙ্গ ডায়নামিক সাইট তৈরী, >জাভাস্ক্রিপ্ট, >জাভাস্ক্রিপ্ট প্রাকটিক্যাল প্রজেক্ট, >জেকুয়েরী, এঙ্গুলার জেএস, >নো জেএস, >এক্স-এইচটিএমএল, >রেগুলার এক্সপ্রেশান, জেনকোডিং এবং নোটপ্যাড।
  • টুডি ডিজাইন – গ্রাফিক্স ডিজাইন :> ফটোশপ সিএস৬ বেসিক এন্ড ফটো এডিটিং, >ফটোশপ সিএস৬ এডভ্যান্স, >এডোবি আফটার ইফেক্ট, >এডোবি ফ্ল্যাশ এনিমেশন, >এডোবি মায়া, >এডোবি সি সি, >এডোবি ইলাস্ট্রেটর সিএস৬ বেসিক, >এডোবি ইলাস্ট্রেটর এডভ্যান্স,  >লোগো ডিজাইন, >ভেক্টর ডিজাইন।
  • থ্রি-ডি ডিজাইন: >বেসিক ভিডিও এডিটিং, >এডোবি প্রিমিয়াম, >থ্রি-ডি স্টুডিও ম্যাক্স, >এডোবি ফ্ল্যাশ থ্রি-ডি।
  • সিএমএস: >ওয়ার্ডপ্রেস বেসিক, >ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট, >ওয়ার্ডপ্রেস প্ল্যাগইন ডেভেলপমেন্ট, জুমলা বেসিক, জুমলা টেমপ্লেট ডিজাইন, জুমলা এক্সটেনশান।
  • মোবাইল এপপ: এন্ড্রয়েড এপপ ডেভেলপমেন্ট।
  • প্রোগ্রামিং: সি, সি++, জাভা।

উপরোক্ত টিউটোরিয়ালগুলো রয়েছে। উপরের প্রতিটি টিউটোরিয়াল ডিভিডি র লিস্ট ডিভিডি সমুহ/” target=”_blank”>আমাদের টিউটোরিয়াল ডিভিডি পাতায় মুল্যসহ দেওয়া রয়েছে। টিউটোরিয়াল অর্ডার করতে উক্ত টিউটোরিয়ালে ক্লিক কর এবং “কার্টে যোগ কর এ ক্লিক কর[/vc_toggle][vc_toggle title=”কিভাবে ডিভিডি অর্ডার করবো?” style=”default” size=”md” open=”false” el_id=”1438717599591-53d687ca-26eb”] ডিভিডি অর্ডার কোর্সের মতই। তবে ডিভিডি অর্ডার করার জন্য আপনার ইশিখন.কম এ একাউন্ট না থাকলেও সমস্যা নেই। প্রতিটি টিউটোরিয়াল ডিভিডি র লিস্ট ডিভিডি সমুহ/” target=”_blank”>আমাদের টিউটোরিয়াল ডিভিডি পাতায় মুল্যসহ দেওয়া রয়েছে।

  • টিউটোরিয়াল অর্ডার করতে উক্ত টিউটোরিয়ালে ক্লিক কর এবং “কার্টে যোগ কর” এ ক্লিক কর
  • আপনি চাইলে একাধিক ডিভিডি একসাথে অর্ডার করতে পারেন, এজন্য যতগুলো ডিভিডি অর্ডার করবেন, উক্ত ডিভিডি তে গিয়ে একইভাবে “কার্টে যোগ কর” এ ক্লিক করবেন।
  • পরের পেইজে আপনার অর্ডারের ডেলিভারী চার্জসহ মোট টাকার পরিমাণ দেখবেন।
  • এবারে একদম নিচে ডানপাশে “চেকআউট করতে এগিয়ে যান”  বাটনে ক্লিক কর
  • পরবর্তী পেইজে নাম নাম, ঠিকানা, ফোন নং ইত্যাদি দিন। *(স্টার) দেওয়া ঘরগুলো পুরণ না করলে ভুল দেখাবে। অন্যগুলো খালি রাখলেও সমস্যা নেই। শহরের ঘরে, আপনার থানার নাম দিন।
  • নিচ থেকে আপনি যে মাধ্যমে টাকা পাঠাবেন, উক্ত তথ্য দিন, বিকাশে কিংবা ডাচ-বাংলা মোবাইলের জন্য মোবাইল ব্যাংকি এ ক্লি কর
  • এরপর নিচ থেকে “আমি শর্তাবলী ও পরিস্থিতি পড়েছি এবং মেনে নিচ্ছি” তে টিক দিয়ে, “অর্ডার পাঠান” এ ক্লি কর
  • এরপর আপনার ডিভিডি অর্ডার হয়ে গেছে, উক্ত পেইজে আপনি কিভাবে বিকাশ করবেন, তার বিস্তারিত পাবেন। তবুও আপনাদের সুবিধার জন্য ঔই লেখাটি এখানে তুলে দিলাম
  • নিচে আমাদের বিকাশ নাম্বারসমুহ দেওয়া আছে, অর্ডার করার পর আপনার নিজের কিংবা বিকাশের দোকান থেকে মোট টাকা বিকাশ কর বিকাশ করার সময় অপশন ১ থেকে 1. Send Money তে গিয়ে আমাদের বিকাশ নাম্বার সমুহের যেকোন একটি নাম্বার দিন। এরপর Reference এর ঘরে আপনার অর্ডার নাম্বার লিখুন: উপরে প্রথমেই Order Number: নামে অর্ডার নাম্বার দেওয়া আছে, যেমন: 3010, এই সংখ্যাটি Reference ঘরে লিখুন। তাহলেই আমরা বুঝবো, এটা আপনার পেমেন্ট।
    ইশিখন পেমেন্ট এর সকল নাম্বার পার্সোনাল। আমাদের যেহেতু দৈনিক প্রচুর অর্ডার হয়, তাই বিকাশ নাম্বারগুলোর যদি প্রথমটাতে না পাঠানো সম্ভব হয়, তবে দ্বিতীয় নাম্বার অথবা পরবর্তী নাম্বারগুলো চেষ্টা করবেন।

বিকাশ নাম্বারসমুহ:  01948858258,

আপনার ডিভিডি অর্ডার করার পর, মেইলে উক্ত অর্ডারের বিস্তারিত চলে যাবে। এরপর আপনি বিকাশ করার পর উক্ত কোর্সে ঢুকতে পারবেন এবং আপনার ইমেইলে ইনভয়েচ চলে যাবে।

[/vc_toggle][vc_toggle title=” ডিভিডি আসতে কতদিন লাগবে?” style=”default” size=”md” open=”false” el_id=”1438720893474-a6253047-ed57″]

  • ডিভিডি যেতে সাধারণ ১ দিন সময় লাগে। অর্থাৎ আজকে অর্ডার করলে আগামীকাল পেয়ে যাবেন। তবে অবশ্যই দুপুর ১টার আগে করতে হবে।
  • দুপুর ১টার পর করলে পরশু পাবেন। আর ঢাকার বাইরে থানা পর্যায়ে গেলে অনেক সময় ৪/৫ দিনও সময় লেগে যায়।
  • তবে জেলা জেলাশহরগুলোতে আজ পাঠালে পরদিন পৌঁছে যায়। ঢাকার মধ্যে হোম ডেলিভারি দেওয়া হয়।
  • এছাড়াও ঢাকার বাইরে জেলা শহরগুলোতে সম্ভব হলে হোম ডেলিভারি দেওয়া হবে, না হলে কুরিয়ার থেকে সংগ্রহ করতে হবে।

[/vc_toggle][vc_toggle title=”কোন কুরিয়ারে পাঠানো হয়?” style=”default” size=”md” open=”false” el_id=”1438721173988-15ca7022-3f81″]আমরা সুন্দরবন কুরিয়ার সার্ভিসে ডিভিডি পাঠিয়ে থাকি?[/vc_toggle][vc_toggle title=”অনলাইন অর্ডার ছাড়া আর কোনভাবে অর্ডার করা যাবে কি?” style=”default” size=”md” open=”false” el_id=”1438722768595-0ec58cb0-7f7a”][vc_toggle title=”অনলাইন অর্ডার ছাড়া আর কোনভাবে অর্ডার করা যায়?” style=”default” size=”md” open=”false” el_id=”1438722769648-02f8f6b6-56aa”]জি,সাইট থেকে অর্ডার ছাড়াও আপনি চাইলে মোবাইল অর্ডার কিংবা ফেসবুক অর্ডার করতে পারেন।

 মোবাইল অর্ডার করতে, আপনার ডিভিডি র মুল্য সাথে ৪০ টাকা কুরিয়ার চার্জসহ আমাদের বিকাশ নাম্বার সমুহে বিকাশ করে 01948858258 এ আপনার নাম, ব্যক্তিগত মোবাইল নং-, ঠিকানা, কোর্সের নাম, যে নাম্বার থেকে বিকাশ করেছেন উক্ত নাম্বার লিখে SMS করবেন।

ফেসবুক অর্ডার করতে, বিকাশ করে আপনি আমাদের ইশিখন.কম ফ্যানপেইজ কিংবা ইনফোনেট ফ্যানপেইজেও আপনার নাম, ব্যক্তিগত মোবাইল নং-, ঠিকানা, কোর্সের নাম, যে নাম্বার থেকে বিকাশ করেছেন উক্ত নাম্বার লিখে মেসেজ করতে পারেন।

[/vc_toggle][vc_toggle title=”সরাসরি সংগ্রহ করা যাবে কি?” style=”default” size=”md” open=”false” el_id=”1438721222280-248da3b5-563b”]আমাদের অফিস থেকে কোন প্রকার ডিভিডি বিক্রি হয় না।

তবে আপনি চাইলে আমাদের আউটলেটগুলো থেকে সংগ্রহ করতে পারেন।

ঢাকার আগারগাঁও(নিকর কম্পিউটার ২য় তলা, চলমান লিফ্টের বামপাশের একটি দোকার পর), এলিফ্যান্ট রোড-(লাল-সবুজ ভিডিডি কর্ণার, শপ-৩২০, মাল্টিপ্ল্যান সেন্টার), নিলক্ষেতে কয়েকটি স্বনামধণ্য দোকান এবং রকমারি.কম থেকে আমাদের ডিভিডি সমুহ সংগ্রহ করতে পারেন।
[/vc_toggle][vc_toggle title=” ডিভিডি হাতে পেলে টাকা দিবো – (ক্যাশ অন ডেলিভারি) দেওয়া হয়?” style=”default” size=”md” open=”false” el_id=”1438721482594-30ff6385-d28f”]

না, আমাদের পক্ষ থেকে ব্যাপারটা একটু জটিলতাপুর্ণ মনে হয়, তাই আমরা দু:খিত, এই প্রক্রিয়াটা আমাদের নেই। তবে আপনি চাইলে রকমারি.কম থেকে আমাদের ডিভিডি সমুহ ক্যাশ অন ডেলিভারির মাধ্যমে নিতে পারেন।

[/vc_toggle][/vc_accordion_tab][vc_accordion_tab title=”শিক্ষার্থী”][vc_toggle title=”আমি তো কিছুই জানি না, এই ব্যাপারে, আমি কিভাবে শুরু করবো? ” style=”default” size=”md” open=”false” el_id=”1438723989225-18798841-f0e3″]আপনি যদি ইন্টারনেট এবং কম্পিউটার সর্ম্পকে বেসিক না জানেন, তাহলে কম্পিউটার কেনার পর ২/৩ অন্তত সময় নিন। বেসিক জানার জন্য। তারপর শুরু কর বেসিক না জেনে শুরু করতে গেলে কিছুই বুঝবেন না।

 

বেসিক জানা থাকলে আপনার দ্বিতীয় রিকুয়ারমেন্ট হলো কম্পিউটার এবং ইন্টারনেট। এই দুটো থাকলে আপনি আমাদের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন কর: http://infonetbd.org/registration, বাকি প্রসেসটা আমরা আপনাকে ফেসবুকে, মেইলে, মোবাইল বাল্ক SMS এবং স্কাইপিতে জানিয়ে দেবো।

 

[/vc_toggle][vc_toggle title=”আমি কোন কোর্স করবো?” style=”default” size=”md” open=”false” el_id=”1438725514759-65f62e3a-3cfe”]আপনি যদি ভালো মেধাবী হন, সায়েন্স ব্যাকগ্রাউন্ট থাকে, ম্যাথ/গণিত ভালো বুঝেন, তাহলে ওয়েব ডিজাইন কর আর ওয়ার্ডপ্রেস হল যারা আগে থেকে ওয়েব ডিজাইন জানেন, তাদের জন্য। ওয়েব ডিজাইন শেখার পর, আমি আমাদের ওয়েব ডিজাইন শিক্ষার্থীদের রিকমেন্ড করবো, সাথে ওয়ার্ডপ্রেস টা শেখার জন্য, তাতে করে পিএইচপি না জানলেও আপনি ডায়নামিক ওয়েবসাইট তৈরী করতে পারবেন। আর যারা ইন্টারনেট, ব্লগিং, ইত্যাদি বিষয়ে ভালো ধারণা আগে থেকে আছে, উনারা এসইও করতে পারেন। গ্রাফিক্স ডিজাইন হল, আলাদা একটা ক্রিয়েটিভিটি, আপনার আগে থেকে ড্রয়িং এর অভ্যাস এবং কারে সৌন্দর্য সর্ম্পকে ভালো আইডিয়া, থাকলে গ্রাফিক্স শুরু কর[/vc_toggle][vc_toggle title=”সরাসরি ক্লাসের জন্য ওয়েবক্যাম লাগবে কি?” style=”default” size=”md” open=”false” el_id=”1438725466905-9c6dbdd3-8c8c”]না, ওয়েবক্যাম লাগবে না, শুধু ইন্টারনেট কানেকটেড একটি ডেস্কটপ কিংবা ল্যাপটপ কম্পিউটারই যথেষ্ট। সাথে একটা হেডফোন/স্পিকার। আর ল্যাপটপ হলে তাও দরকার নেই।[/vc_toggle][vc_toggle title=”সরাসরি ক্লাসটা কি স্কাইপি স্ক্রিন শেয়ারের মাধ্যমে হবে??” style=”default” size=”md” open=”false” el_id=”1438725416640-e86102f8-6c59″]নাহ, ক্লাসটা স্কাইপিতে হবে না, ক্লাসের জন্য, আমরা কিছু সফ্টওয়্যার ব্যবহার করি, আপনি কোর্সের জন্য রেজিস্ট্রেশন করলে আপনাকে উক্ত সফ্টওয়্যারসহ সফ্টওয়্যার ইন্সটল, কিভাবে সফ্টওয়্যারটি ব্যববহার করে ক্লাসে অংশ নিবেন, যাবতীয় বিষয় পাঠানো হবে।[/vc_toggle][vc_toggle title=”সরাসরি যেভাবে শিখতে পারি অনলাইনে হুবহু সেভাবে শিখতে পারবো তো?” style=”default” size=”md” open=”false” el_id=”1438725332565-bed17af9-7f6a”]

১. নাহ, তার চেয়েও ভালোভাবে শিখতে পারবেন, কারণ সরাসরি আপনাকে কম্পিউটারের পাশাপাশি কোন বিষয় বোঝানোর জন্য হোয়াইট বোর্ডে এটি লিখে বোঝানো হয়, কিন্তু এখানে আলাদা লেখার কোন দরকার হয় না, কারণ কোন বিষয়কে হোয়াইট বোর্ডের চেয়ে উক্ত কোর্ডের উপর লাইভ আর্ট করে দেখানো যায়, যেমন আমাদের লাস্ট ক্লাসের ওয়েব ডিজাইনের এই কোডটুকু দেখুন,

https://www.facebook.com/photo.php?fbid=345596398933640&set=gm.741416269264668&type=1&theater এখানে কোড করে উক্ত কোডের উপর যে সফ্টওয়্যারে ক্লাস নেওয়া হয়, উক্ত সফ্টওয়্যার দিয়ে প্রতিটি বিষয় মার্ক করে এবং কাপশনসহ বুঝিয়েছি, আবার ক্লিয়ার বাটনে ক্লিক করলে সবকিছু ক্লিয়ার হয়ে যাবে। অর্থাৎ এই আর্টগুলো/কাপশন সব চলে যাবে। যেটা অফলাইনে হোয়াইট বোর্ডে লিখে বোঝাতে অনেক সময় লাগতো। তাছাড়া এখানে যেহেতু প্রত্যেকে স্ব স্ব পিসি থেকে দেখেন, তাই একটি কম্পিউটারের সামনে কিংবা প্রজেক্টরের সামনে আপনাকে বসে থাকতে হবে না এবং পাশের কেউ কথা বলেও কিংবা উঁকি ঝুঁকি মেরে আপনাকে দেখবে না :p, । আপনি বাসায় আরাম একটি নীরব রুমে গিয়ে হেডফোন দিয়ে মনোযোগ দিয়ে ক্লাস অংশ নিন, সাথে কম্পিউটারের মাইক্রোসফ্ট ওয়ার্ড  কিংবা খাতা কলম নিয়ে বসতে পারেন, যেনো যেটা মনে থাকার সম্ভাবনা কম কিংবা অতীবগুরুত্বপুর্ণ সেটা সাথে সাথে নোট করতে পারেন। অবশ্য আমরা এইরকম মোস্ট ইমপরট্যান্ট এন্ড ফরগেট্যাবল বিষয়গুলোকে দুই-তিনবার রিপিট করি।

 

২. এখানে আপনি চাইলে আমাদের টিউটোরিয়াল নিজেও রেকর্ড করে রাখতে পারেন, যাতে পরবর্তীতে সেটা পুনরায় দেখতে পারেন। আপনি কোন বিষয় বুঝতে সমস্যা হলে সাথে সাথে প্রশ্ন করতে পারবেন কিংবা রিপিট করার জন্য বলতে পারবেন।

 

 ৩. প্রতিটি ক্লাস শেষে আমরা উক্ত ক্লাসে যেগুলো আলোচনা করেছি, সেই ফাইলগুলো সেভ করে রাখি এবং ক্লাস শেষে সেটা আমাদের স্টুডেন্ট গ্রুপে আপলোড করি, সবাই ডাউনলোড করে সেটা ভালো মত দেখে এবং পুনরয় সেগুলো নিজেরা ২/৩ বার প্রাকটিজ করে পরবর্তী ক্লাস শুরুর আগে সেগুলো জমা দেয়। অর্থাৎ গতানুগতিক আপনাকে খাতায় পুরো কোড লিখে রাখতে হবে না, তাছাড়া এভাবে লিখতে কোড ভুল হবেই, আর কোড একটু ভূল হলেই অনেক সময় পুরো প্রোগ্রামটা কাজ করে না।  যেহেতু সপ্তাহে তিন দিন এবং একদিন করে গ্যাপ থাকে তাতে করে শিক্ষার্থীরা প্রচুর প্রাকটিজ করার সুযোগ পান।

[/vc_toggle][vc_toggle title=”আপনাদের কি কি কোর্স আছে? / আপনারা কি কি শেখান?” style=”default” size=”md” open=”false” el_id=”1438724808743-106c18d1-b13b”]

ইশিখন.কম মুলত একটি প্ল্যাটফর্ম যেখানে যেকেউ শিখতে এবং শেখাতে পারেন। তাই আমাদের নিদির্ষ্ট কোন বিষয় নেই।

তবে ইশিখন.কম প্রধানত প্রাতিষ্ঠানিক শিক্ষা-জাতীয় শিক্ষাক্রমের বিষয়সমুহ শেখানোর জন্য বিখ্যাত। বিশেষ করে অষ্টম শ্রেণী থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি, স্নাতক এবং বিসিএস।

এছাড়াও কম্পিউটার, তথ্য-প্রযুক্তি, মেকানিক, ইলেক্ট্রিক, মোবাইল সার্ভিসিং থেকে গিটার, রান্নার কোর্সও এখানে শেখানো হয়। তাছাড়া যেকেউ যেকোন কোর্স শেখাতে সবসময় স্বাগত জানাচ্ছি।

[/vc_toggle][vc_toggle title=”আপনাদের অফিস কোথায়, আপনারা কি সরাসরি প্রশিক্ষণ দেন?” style=”default” size=”md” open=”false” el_id=”1438724365660-8d8c1434-e9d8″][vc_toggle title=”Toggle title” style=”default” color=”” size=”md” open=”false” css_animation=”” el_id=”1438724366728-4ac107a5-87fe”][vc_toggle title=”Toggle title” style=”default” color=”” size=”md” open=”false” css_animation=”” el_id=”1438724367907-f3d15fe5-8bf7″][vc_toggle title=”Toggle title” style=”default” color=”” size=”md” open=”false” css_animation=”” el_id=”1438724368824-80c56aaa-a649″][vc_toggle title=”Toggle title” style=”default” color=”” size=”md” open=”false” css_animation=”” el_id=”1438724369728-78201a10-1323″][vc_toggle title=”Toggle title” style=”default” color=”” size=”md” open=”false” css_animation=”” el_id=”1438724370618-c7afc27a-1d6c”][vc_toggle title=”Toggle title” style=”default” color=”” size=”md” open=”false” css_animation=”” el_id=”1438724371467-b1d1baa5-c664″]

Toggle content goes here, click edit button to change this text.

[/vc_toggle][vc_toggle title=” আমার নেটস্পীড স্লো আমি কিভাবে ক্লাস করবো? / আমি তো গ্রামের প্রত্যন্ত অঞ্চলে থাকি, এখানে নেটস্পীড স্লো আমি কিভাবে কোর্স করতে পারি?” style=”default” size=”md” open=”false” el_id=”1438724255862-08038803-2cb9″]আপনার ডাউনলোড স্পীড যদি ৪০ এর উপরে থাকে তাহলে আপনি কোর্সে অংশ নিতে পারবেন। যাদের ইন্টারনেট স্পীড ৩০০ এর উপর তারা কোর্সে অংশ নিতে পারবেন। আর যাদের এই ডাউনলোড স্পীড কিংবা ইন্টারনেট স্পীড নেই, তারা আমাদের ক্লাসের উপর যে টিউটোরিয়াল ডিভিডি রয়েছে সেটা সংগ্রহ করতে পারবেন। ডিভিডি তে সকল টিউটোরিয়াল এবং প্রচুর প্রাকটিজ ফাইল এবং টেম্প্লেট এবং প্রয়োজনীয় সফ্টওয়্যার দেওয়া আছে। ক্লাসের মতই আপনি ভালোভাবে শিখতে পারবেন।[/vc_toggle][vc_toggle title=”আপনারা কি আমাদের কাজ দিবেন?” style=”default” size=”md” open=”false” el_id=”1438724161361-cc1f1edc-2098″][vc_toggle title=”আপনারা কি আমাদের কাজ দিবেন?” style=”default” size=”md” open=”false” el_id=”1438724162764-00b1e2de-a127″]না, আমরা আপনাকে কাজ দিবো, এটা আমরা নিশ্চয়তা দিবো না, কারণ আপনাকে আমরা কাজ দেওয়া চেয়ে আপনি অনলাইনে কাজ করলে আরো বেশি দামে এবং আরো বেশি কাজ করতে পারবেন। যতদিন আপনি ওডেস্ক-ইল্যান্স এবং অন্যান্য মার্কেটপ্লেস থেকে কাজ না পান, আমরা আপনার সমস্যাগুলো দেখবো এবং সহায়তা করে যাবো। তবে আপনি যদি ভালো দক্ষতা দেখাতে পারেন তবে আপনি ইনফোনেট এর সাথে কাজ করার সুযোগ পাবেন।[/vc_toggle][vc_toggle title=”আমি তো ইংরেজীতে দুর্বল / কতটুকু শিক্ষাগত যোগ্যতা লাগবে?” style=”default” size=”md” open=”false” el_id=”1438724059809-afbdbd1d-6db6″]

আপনার ইংরেজীটা কমুনিকেটিভ অর্থাৎ অন্যের সাথে ইংরেজীতে কনভার্সেশন /যোগাযোগ করতে পারবেন, এই রকম হলেই চলবে, গ্রামাটিক্যাল পুরোপুরি শুদ্ধ না হলেও চলবে। আর আমরা সাধারণত এইচ.এস.সি এর নিচে স্টুডেন্ট নিই না।

আমরা যে কোর্সগুলো শেখাচ্ছি তাতে আপনি মার্কেটপ্লেসে কাজ না করেও দেশীয় কাজগুলো করতে পারবেন। দেশীয় আইটি সেক্টরগুলোতে কাজ করতে পারবেন।

উপরোক্ত প্রশ্নগুলো কমন প্রশ্ন যেগুলো প্রায়ই শোনা যায়, এই প্রশ্নগুলোর বাইরে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানান, আমরা উত্তর দিবো এবং এখানে যুক্ত করবো।

 

সরাসরি যেভাবে শিখতে পারি অনলাইনে হুবহু সেভাবে শিখতে পারবো তো?[/vc_toggle][vc_toggle title=”কি কি কোর্স করানো হয়?” style=”default” size=”md” open=”false” el_id=”1438723881344-8e4b2d38-5005″]Toggle content goes here, click edit button to change this text.[/vc_toggle][/vc_accordion_tab][vc_accordion_tab title=”শিক্ষক”][/vc_accordion_tab][vc_accordion_tab title=”ব্লগ”][/vc_accordion_tab][/vc_accordion]]

   
   

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

top
© eShikhon.com 2015-2020. All Right Reserved