Pay with:

লকডাউনে চলছে – ইশিখনের সর্বকালের সেরা অফার! ৪৩০/- থেকে ১৩৫০/- টাকার প্রতিটি কোর্সের ডিভিডি ডাউনলোড এখন মাত্র ২১৫/- থেকে ৬৭৫ টাকা। বিস্তারিত

শব্দার্থ ও টিকা ও পাঠ পরিচিতি

লাইব্রেরি

মুলগল্প

লেখক পরিচিতি

অনুশীলনী কর্ম

শব্দার্থ ও

টীকা : কল্লোল- ঢেউ, শঙ্খ- শামুকের খোলস, উল্লঙ্ঘন- পার হওয়া, লঙ্ঘন করা, অমৃতলোক- স্বর্গ, বেহেশত, কৈলাস- হিন্দু ধর্মের দেবতা শিবের বাসস্থান হিসেবে বর্ণিত হিমালয় র্পূবতের উঁচু স্থান, শিবলোক।

পাঠ পরিচিতি : লাইব্রেরি রবীন্দ্রধনাথ ঠাকুর রচিত একটি বিখ্যাত প্রবন্ধ। এ প্রবন্ধে রবীন্দ্রনাথ লাইব্রেরির গুরুত্ব তুলে ধরেছেন। তিনি লাইব্রেরিকে মহাসমদ্রের কল্লোল ধ্বনির সাথে তুলনা করেছেন। কেননা, লাইব্রেরিতে মানবাত্মার ধ্বনিরাশি বইয়ের পাতায় বন্দী হয়ে থাকে। বইয়ের ভেতর দিয়েই আমরা আকাশের দৈববাণী থেকে মাহাত্মাদের কথা পেয়ে থাকি। যাঁদের সান্নিধ্য আমাদের কখনই পাওয়া সম্ভব নয়,বইয়ের ভেতর দিয়েই আমরা তাদের পেতে পারি। বই আমাদের অতীতের সাথে সেতুবন্ধ গড়ে দেয়। এ বইয়ের স্থান হলো লাইব্রেরি। এ লাইব্রেরিতেই মানব হৃদয়ের উত্থানপতনের শব্দ শোনা যায়। লাইব্রেরিতে সকল পথের সকল মতের মানুষের সম্মিলন ঘটে। লাইব্রেরির মহত্ত্বের কথা বর্ণনা করে লেখক বলেছেন- জগতের উদ্দেশে্য কি আমাদেরও কিছু বলার নাই? আমরা কি কেবল তুচ্ছ বিষয় নিয়ে কলহ করে বেড়াবো। লেখক শেষে আশা ব্যক্ত করে বলেছেন- বাঙালিরা জেগে উঠেছে। তারাও আপন ভাষায় লিখে বিশ্বের জ্ঞানভা-ার সমৃদ্ধ করে তুলবে।

   
   

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

top
© eShikhon.com 2015-2020. All Right Reserved