Pay with:

লকডাউনে চলছে – ইশিখনের সর্বকালের সেরা অফার! ৪৩০/- থেকে ১৩৫০/- টাকার প্রতিটি কোর্সের ডিভিডি ডাউনলোড এখন মাত্র ২১৫/- থেকে ৬৭৫ টাকা। বিস্তারিত

শব্দার্থ ও পাঠ পরিচিতি

রহমানের মা

মুলগল্প
লেখক পরিচিতি
অনুশীলনী কর্ম

শব্দার্থ ও

টীকা : খুনেরা – যারা হত্যা করার জন্য প্রস্তুত; কঙ্কাল – দেহের অভ্যন্তরস্থ অস্থি; করোটি – মাথার খুলি; অঙ্গার – কয়লা; মহল্লা – শহর বা নগরের অংশ; পৌঢ় – যৌবন ও বার্ধক্যের মধ্যবর্তী বয়সপ্রাপ্ত; সুজনি – শয্যার জন্য নক্্শা করা বিশেষ চাদর; সামাজিক – সমাজের জন্য হিতকর; আপাদমস্তক – পা থেকে মাথা র্পূযন্ত; নিরলঙ্কার হাত – যে হাতে অলঙ্কার পরা নেই; আবরণী – এখানে মুখ ঢেকে রাখার ব ̄¿খ- বোঝান হয়েছে।

পাঠ পরিচিতি : গল্পটি রণেশ দাশগুপ্তের ‘রহমানের মা ও অন্যান্য গল্পগ্রন্থ’ থেকে নেওয়া হয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে সব শ্রেণির মানুষের অংশগ্রহণ ছিল। বয়স্কা রহমানের মা-ও অংশগ্রহণ করেন। নিজপুত্র রহমানকে মুক্তিযুদ্ধে অংশগধহণের ক্ষেত্রে অনুপ্রেরণা দিয়ে তিনি এই মহৎকর্মে অংশ নেন। মুক্তিযুদ্ধ- পরবর্তীকালে এক সংবর্ধনা অনুষ্ঠানে গৃহের অভ্যন্তরে থাকা রহমানের মা প্রকাশে্য আসেন। তিনি সবার উদ্দেশে আহ্বান জানিয়ে বলেন, স্বাধীন দেশে দেশগড়ায় সবার সম্মিলিতভাবে অংশগ্রহণ করতে হবে। নারীশিক্ষার জন্য নারী বিদ্যালয় অব্যাহত রাখতে হবে। তিনি বলেন, দেশের জন্য, প্রয়োজন হলে, এই অধিক বয়সেও যে-কোনো কাজ করতে তিনি প্রস্তুত। শেষে রহমানের মা গৃহের অভ্যন্তরে আর না গিয়ে মিশে গেলেন জনতার সঙ্গে। মুক্তিযুদ্ধোত্তরকালে জাতীয় সমৃদ্ধির লক্ষে্য সবার সমন্বিত কর্ম অংশগ্রহণের কথাই ব্যক্তি হয়েছে রহমানের মা গল্পে।

   
   

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

top
© eShikhon.com 2015-2020. All Right Reserved