Pay with:

লকডাউনে চলছে – ইশিখনের সর্বকালের সেরা অফার! ৪৩০/- থেকে ১৩৫০/- টাকার প্রতিটি কোর্সের ডিভিডি ডাউনলোড এখন মাত্র ২১৫/- থেকে ৬৭৫ টাকা। বিস্তারিত

মুল গল্প

লেখক পরিচিতি

শব্দার্থ ও টিকা

পাঠ পরিচিতি

কর্ম-অনুশীলন ১. পাঠটিতে যেসব ফুলের কথা বলা হয়েছে সেগুলোর নাম ও গন্ধের পরিচয় দিয়ে একটি চার্ট তৈরি কর। ২. ফুলের বহুবিধ ব্যবহার লিপিবদ্ধ করে শ্রেণি শিক্ষককে দেখাও। বহুনির্বাচনি প্রশ্ন ১। ‘ফুলের বিবাহ’ গল্পের পাত্র কে ছিল ?
ক. মল্লিকা খ. স্থলপদ্ম গ. রজনীগন্ধা ঘ. মালতী ২। এ গল্পে কন্যাকুল বলতে কাদেরকে বোঝানো হয়েছে ? ক. ভোমর খ. বৃক্ষ গ. গাছপালা ঘ. ফুল
নিচের উদ্দীপকটি পড়ে ক্ত ও ৪ নং প্রশ্নের উত্তর দাও :
জমিদার জনার্ধন ঘোষ মেয়ের বিয়ে দিতে গিয়ে পাত্র খুঁজে বেড়াচ্ছেন। অনেক খোঁজাখুঁজির পর অবশেষে রায় বাহাদুর চৌধুরীর একমাত্র পুত্র দেবাশীষকে পাওয়া গেল। রপে-গুণে সে অতুলনীয়।
ক্ত। উদ্দীপকের দেবাশীষের সাথে ‘ফুলের বিবাহ’ গল্পের সাদৃশ্য রয়েছে –
র. গন্ধরাজের রর. গোলাবের ররর. রজনীগন্ধার নিচের কোনটি সঠিক ?
ক. র খ. রর গ. ররর ঘ. র, রর ও ররর
১৬ মাধ্যমিক বাংলা সাহিত্য
৪। এরপ সাদৃশে্যর কারণ কী ?
ক. সৌন্দর্য খ. প্রতিপত্তি গ. কৌলিন্য ঘ. অবস্থান সৃজনশীল প্রশ্ন মৌরী একদিন বাবার কাছে বায়না ধরে বোটানিকাল গার্ডেনে বেড়াতে যাবে। বাবা একদিন ওকে নিয়ে বেড়াতে গেলে সে ভীষণ খুশি হয়। নানা জাতের ফুল-ফলের গাছের সমারোহ দেখে সে অভিভত হয়ে যায়। দীর্ঘদিন সে যেসব ফুল-ফলের নাম শুনেছে সেগুলো আজ নিজ চোখে দেখে খুবই আনন্দিত হয়। অবশেষে সিদ্ধান্ত নেয় – বাড়ির আঙিনায় ছোট্ট একটা বাগান করবে।
ক. ‘ফুলের বিবাহ’ গল্পে কে ঘটকের দায়িত্ব পালন করে ? খ. ক্ষুদধ বৃক্ষটি কেন বিরক্ত হয়েছিল ? গ. উদ্দীপকের মৌরীর ভালোলাগার ‘ফুলের বিবাহ’ গল্পের সাদৃশ্যর্পূণ দিকটি ব্যাখ্যা কর। ঘ. মৌরীর মাঝে সৃষ্ট প্রতিক্ষিয়াই যেন ‘ফুলের বিবাহ’ গল্পের মল চেতনা – যুক্তিসহ বুঝিয়ে লেখ।

   
   

© eShikhon.com 2015-2020. All Right Reserved