Pay with:

লকডাউনে চলছে – ইশিখনের সর্বকালের সেরা অফার! ৪৩০/- থেকে ১৩৫০/- টাকার প্রতিটি কোর্সের ডিভিডি ডাউনলোড এখন মাত্র ২১৫/- থেকে ৬৭৫ টাকা। বিস্তারিত

শব্দার্থ ও টীকা

প্রতুপকার

লেখক পরিচিতি

মুল গল্প

পাঠ পরিচিতি

অনুশীলনী কর্ম

শব্দার্থ ও

টীকা : প্রতুপকার- উপকারীর প্রতি উপকার। অভিরুচি- ইচ্ছা। সমভিব্যাহারে- সঙ্গে নিয়ে। নিষ্কৃতি- মুক্তি। কোপানল- ক্ষোধের আগুন। প্রতীতি- বিশ্বাস। পরিচ্ছদন্ড পোশাক। প্রীতি-প্রফুল্ললোচনে- বন্ধুত্বের অনুভতিতে আনন্দিত চোখে। মৌনাবলম্বন- নীরবতা পালন। অব্যাহতি- মুক্তি, ছাড়া পাওয়া। অবধারিত- নিন্ডিত। প্রত্যাগমন- ফিরে আসা। রোষারক্ত নয়নে- ক্ষোধে লাল চোখে। অবলোকনমাত্র- দেখামাত্র। সম্ভাষণ- সম্বোধন। উৎকট- অত্যন্ত প্রবল, তীবধ। অরুদ্ধ- বন্দি। নিরীক্ষণ- মনোযোগ। খলিফা- প্রতিনিধি। হযরত মুহম্মদ (স.)-এর পরে মুসলিম রাষ্টেধর সর্বপ্রধান শাসনকর্তাকে খলিফা বলা হতো। তিনি একাধারে রাজে্যর প্রধান শাসক ও ধর্মনেতা ছিলেন।
ডেমাস্কাস- দামেস্ক। এশিয়ার একটি প্রাচীন শহর। হযরত ইব্রাহিমের (আ) যুগের র্পূবে এখানে শহর গড়ে উঠেছিল বলে জানা যায়। পর পর এই শহরটি আবিসিনীয় ও পারসিকদের অধিকারে ছিল। শহরটি খ্রিষ্টর্পূব ৬৪ অব্দে রোমানদের হস্তগত হয় এবং ৬ক্ত৫ খ্রিষ্টাব্দে স্থায়ীভাবে আবার শাসনাধীন হয়। বর্তমানে দামেস্ক সিরিয়ার রাজধানী।

মামুন- আল মামুন নামেই সমধিক পরিচিত। তাঁর র্পূণ নাম আবুল আব্বাস আবদুল্লাহ আল মামুন (৭৮৬- ৮ক্তক্ত) তিনি ছিলেন সপ্তম আব্বাসীয় খলিফা এবং হারুনর রশীদের দ্বিতীয় পুত্র। ৮১ক্ত খ্রিষ্টাব্দে তিনি নিজেকে খলিফা ঘোষণা করেন। তিনি সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান ও দর্শনের বিশেষ অনুরাগী ছিলেন এবং মুক্তবুদ্ধির চর্চায় উৎসাহ দিতেন। তাঁর আমলে বাগদাদ শিল্পকলা ও জ্ঞানবিজ্ঞানের চর্চার কেন্দ্রে পরিণত হয়। তিনি বায়তুল হিকমাহ নামে সাহিত্য শিল্প একাডেমি প্রতিষ্ঠা করেন। তাঁর আমলে প্রজ াগণ অত্যন্ত সুখী ও সমৃদ্ধিশালী ছিল।
বাগদাদন্ড ইরাকের রাজধানী, তাইগ্রিস নদীর উভয় তীরে এবং ফুর াত বা ইউফ্রেতিস নদীর পঁচিশ মাইল উত্তরে অবস্থিত। আব্বাসীয় খলিফা মনসুর ৭৬ক্ত খ্রিষ্টাব্দে নগরটি প্রতিষ্ঠা করেন। খলিফা হারুনর রশীদের সময় বাগদাদ মুসলিম সভ্যতার অন্যতম শ্রেষ্ঠ নগরীতে পরিণত হয়। বর্তমানে ইরাকের রাজধানী।

   
   

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

top
© eShikhon.com 2015-2020. All Right Reserved