Pay with:

লকডাউনে চলছে – ইশিখনের সর্বকালের সেরা অফার! ৪৩০/- থেকে ১৩৫০/- টাকার প্রতিটি কোর্সের ডিভিডি ডাউনলোড এখন মাত্র ২১৫/- থেকে ৬৭৫ টাকা। বিস্তারিত

পাঠ পরিচিতি

প্রতুপকার

লেখক পরিচিতি

মুল গল্প

শব্দার্থ ও টিকা

অনুশীলনী কর্ম

পাঠ পরিচিতি

পাঠ পরিচিতি : ‘প্রতুপকার’ রচনাটি আখ্যানমঞ্জুরী দ্বিতীয় ভাগ থেকে সঙকলন করা হযেছে। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ‘আখ্যানমঞ্জরী’ রচিত হয় ১৮৬৮ খ্রিষ্টাব্দে। বিশ্বের নানা দেশের ইতিহাস প্রসিদ্ধ ব্যক্তির জীবনের গৌরবদীপ্ত ঘটনাই এ গ্রন্থের বিভিন্ন রচনার উপজীব্য। ‘প্রতুপকার’ আলী আব্বাস নামক এক ব্যক্তির প্রতি-উপকারের কাহিনী। খলিফা মামুনের সময়কালে দামেেস্কর জনৈক শাসনকর্তা পদচুত হন। নতুন শাসনকর্তা মামুনের একজন প্রিয়পাত্র ছিলেন আলী ইবনে আব্বাস। তিনি স্থানীয় একজন স¤ধান্ত ব্যক্তির আশ্রয়লাভ করে জীবন রক্ষা করেন। পরবর্তীকালে আলী ইবনে আব্বাসের আশ্রয়দাতা ঐ সম্ভ্রান্ত ব্যক্তিটি খলিফা মামুনের সৈন্যদল কর্তৃক বন্দি হন এবং খলিফার নির্দেশে আলী ইবনে আব্বাসের গৃহে তাকে অন্তরীণ রাখার ব্যবস্থা করা হয়। আলী ইবনে আব্বাস বন্দি ব্যক্তির সঠিক পরিচয় জানতে পেরে উপকারীর উপকারের জন্য নিজের জীবনের ঝুঁকি গ্রহণ করেন এবং খলিফার কাছে তার মুক্তির জন্য সুপারিশ করেন। বস্তুত এ রচনায় দুজন মহৎ ব্যক্তির কাহিনী বর্ণিত হয়েছে, এদের একজন নিঃস্বার্থ উপকারী, অন্যজন সকৃতজ্ঞ প্রতুপকারী। খলিফার মহত্ত্বও এ রচনায় প্রকাশিত হয়েছে।
অনুশীলনী কর্ম-অনুশীলন ১. কোনো ব্যক্তি উপকারীকে উপকার করেছেন এমন কোনো ঘটনা তোমার জানা থাকলে তা লেখ। ২. ‘মুক্তিযুদ্ধের সময় অনেক রাজাকার উপকারীর বরং ক্ষতিই করেছে।-এরকম একটি ঘটনার বিবরণ দাও। বহুনির্বাচনি প্রশ্ন ১। খলিফা মামুন কোথাকার শাসনকর্তা ছিলেন ?
ক. বাগদাদ খ. দামেস্ক গ. সিরিয়া ঘ. ইরান ২। ‘পৃথিবীতে যত স্থান আছে ঐ স্থান আমার সর্বাপেক্ষা প্রিয়’ – এখানে কোন্্ স্থানের কথা বলা হয়েছে ?
র. বন্দির জন্মস্থান রর. ডেমাস্কাস নগর ররর. বাগদাদ
মাধ্যমিক বাংলা সাহিত্য ৫
নিচের কোনটি সঠিক ?
ক. র ও রর খ. র ও ররর গ. রর ও ররর ঘ. র, রর ও ররর উদ্দীপকটি পড়ে ক্ত ও ৪ নং প্রশ্নের উত্তর দাও : সে বিস্ময়াবহ কাহিনী শুনিয়া নৃপতমিুগ্ধ হইলেন। বহুদিনের বিদ্বেষভাব দরে গেল, ভক্তিতে অন্তর আদর্ধ হইল। প্রেমের জয় হইল। নৃপতির কণ্ঠে হাতেমের জয়গান। তাঁহার কণ্ঠ ভেদিয়া উত্থিত হইল – ধন্য হাতেম, ধন্য তাহার কুল ! ক্ত। নৃপতির মাধ্যমে ‘প্রতক্ষপকার’ গল্পের খলিফার কোন্্ বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে ?
ক. বদান্যতা খ. মহানুভবতা গ. দানশীলতা ঘ. ঔচিত্যবোধ সৃজনশীল প্রশ্ন চুরির অভিযোগে কিছুলোক জনৈক ব্যক্তিকে চেয়ারম্যানের ইউনিয়ন পরিষদে হাজির করলো। ঘটনার বিবরণ শুনে তিনি চৌকিদার আমজাদকে ডেকে নির্দেশ দিলেন বন্দিকে তার বাড়িতে রাখতে। ঘটনাক্ষমে তিনি জানতে পারলেন বন্দি ব্যক্তি আর কেউ নয়, সে দশ বছর আগে আমজাদের সন্তানকে সড়ক দুর্ঘটনা থেকে বাঁচিয়েছিল, নিজ গৃহে নিয়ে গিয়ে আহত সন্তানের সেবা করেছিল। কিন্তু আমজাদ নিজের ক্ষতি হবে ভেবে না চেনার ভান করে চুপ করে রইল।
ক. বিদায়কালে খলিফা আল মামুন বন্দিকে কতটি অশ্ব উপহার দিয়েছিলেন ? খ. খলিফা মামুন কিছুক্ষণ মৌন হয়ে ছিলেন কেন ? গ. উদ্দীপকের বন্দির ঘটনা প্রতুপকার গল্পের কোন ঘটনার কথা স্মরণ করিয়ে দেন ? ব্যাখ্যা
কর। ঘ. আমজাদ ও আলী ইবনে আব্বাস উভয়ই বন্দি কর্তৃক উপকৃত হলেও এরা একে অপরের
প্রতিনিধি হয়ে উঠতে পারে নি – বিশ্লেষণ কর।

   
   

© eShikhon.com 2015-2020. All Right Reserved