Pay with:

লকডাউনে চলছে – ইশিখনের সর্বকালের সেরা অফার! ৪৩০/- থেকে ১৩৫০/- টাকার প্রতিটি কোর্সের ডিভিডি ডাউনলোড এখন মাত্র ২১৫/- থেকে ৬৭৫ টাকা। বিস্তারিত

শব্দার্থ ও পাঠ পরিচিতি

আম আঁটির ভেঁপু

মুলগল্প

লেখক পরিচিতি

অনুশীলনী কর্ম

শব্দার্থ ও

টীকা : রোয়াক – ঘরের সামনের খোলা জায়গা বা বারান্দা; চুপড়ি – ছোট ঝুড়ি, ক্ষুদধ ধামা; নাটাফল – করঞ্জা ফল; খাপরার কুচি – কলসি-হাঁড়ি প্রভৃতির ভাঙা অংশ বা টুকরা; পিজরাপোলের আসামি – খাঁচায় পড়ে থাকা অবহেলিত আসামির মতো অর্থে; দাওয়া – বারান্দা; আমের কুসি – কচি আম; জারা – জীর্ণ করা, কুচি কুচি করা অর্থে; বন-বিছুটি – বুনো গাছ; কালমেঘ – যকৃতের রোগে উপকারী এক প্রকার তিক্ত গাছ; গরাদে – জানালার সিক; ভেরে-াকচার বেড়া – এরন্ড বা রেড়ি গাছের বেড়া; কুটোগাছ – ত…ণ; রোসো রোসো – থাম থাম।

পাঠ পরিচিতি : ‘আম আঁটির ভেঁপু’ শীর্ষক গল্পটি বিভতিভষণ বন্দ্যোপাধ্যায়ের পথের পাঁচালী উপন্যাস থেকে সংগ্রহ করা হয়েছে। গধামীণ জীবনে প্রকৃতিঘনিষ্ঠ দুই ভাই-বোনো আনন্দিত জীবনের আখ্যান নিয়ে গল্পটি রচিত হয়েছে। অপু ও দুর্গা হতদরিদধ পরিবারের শিশু। কিন্তু তাদের শৈশবে দারিদ্রে্যর সেই কষ্ট প্রধান হয়ে ওঠেনি। অধিকন্তু গ্রামীণ ফলফলাদি আহারের আনন্দ এবং বিচিত্র বিষয় নিয়ে তাদের বিস্ময় ও কৌত-ল গল্পটিকে চিরকালের মানুষের চিরায়ত শৈশবকেই যেন স্মরণ করিয়ে দেয়। এই গল্পের সর্বজয়া পল্লি-মায়ের শাশ্বত চরিত্রে হয়ে উঠেছে।

   
   

© eShikhon.com 2015-2020. All Right Reserved