Pay with:

লকডাউনে চলছে – ইশিখনের সর্বকালের সেরা অফার! ৪৩০/- থেকে ১৩৫০/- টাকার প্রতিটি কোর্সের ডিভিডি ডাউনলোড এখন মাত্র ২১৫/- থেকে ৬৭৫ টাকা। বিস্তারিত

অনুশীলনী কর্ম

তথ্য প্রযুক্তি

মুলগল্প
লেখক পরিচিতি ও পাঠ পরিচিতি

বহুনির্বাচনি প্রশ্ন ১। ফাইবার অপটিকে কীসের ভেতর দিয়ে তথ্য পাঠান হয় ?
ক. তামার তারের খ. বিদক্ষৎ চৌম্বকীয় তরঙ্গে গ. কাঁচের তন্তুর ঘ. কার্বনের তন্তুর
২। তথ্য প্রযুক্তির বিপ−বে নেত…ত্ব নিতে হলে কীসে দক্ষ ও পরিচিত হওয়া প্রয়োজন ?
র. গণিত II. ইᠦѠưরেজি III. কররর্পিউটার
নিচের কোনটি সঠিক ?
ক. র খ. II গ. ররРও III ঘ.রররЬ II ও Iরর
উররর্দীপক পড় এবং প্রশ্নের উত্তর দাও :
ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন নিয়ে এগিয়ে চলছে একটি ল্যাপটপ, একটমিডেম ও একটি প্রজেক্টর নিয়ে পাওয়ার পয়েন্ট প্রোগ্রামের মাধ্যমে ডিজিটাল ক্লাস নেয়ার কার্যক্ষম। শিশুদের ইংরেজী বর্ণমালা শেখানোর জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্ষান্ত শব্দগুলো স্থান পাচ্ছে। শিক্ষার্থীরা ই-মেইল, ইন্টারনেট সম্র্পূকে জানতে পারছে। মানুষের সৃজনশীল কাজকে সহায়তা প্রদান, সংরক্ষণ করা, তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে প্রধানতম ভমিকা পালন করছে কম্পিউটার। রাশেদ অনুভব করলো তথে্যর মহাসড়কে যোগ্যতম সঙ্গী হওয়াই জাতীয় কর্তব্য।
১৬৪ মাধ্যমিক বাংলা সাহিত্য
ক্ত। ‘তথ্য প্রযুক্তি’ প্রবন্ধের যে দিকটি উদ্দীপকে উদ্ভাসিত হয়েছে তা হলো –
ক. কম্পিউটার নেটওয়ার্ক স্থাপন খ. প্রযুক্তির উৎকর্ষ সাধন গ. তথ্যপ্রযুক্তি বিপ−বে যোগদান ঘ. কম্পিউটারে দক্ষ হওয়া
৪। উদ্দীপকের অনুভব ‘তথ্য প্রযুক্তি’ প্রবন্ধের কোন উদ্ধ…তির সঙ্গে সাদৃশ্যর্পূণ ?
ক. বর্তমান পৃথিবীটা হচ্ছে তথ্য প্রযুুক্তির পৃথিবী খ. আগে কম্পিউটারের কাজ ছিল কল্পবিজ্ঞানের মতো গ. তথ্যপ্রযুক্তির বিপ−বের পিছনে রয়েছে ডিজিটাল কম্পিউটার ঘ. ইন্টারনেটের মাধ্যমে তথ্য বিনিময় ব্যবস্থা গড়ে উঠেছে।
সৃজনশীল প্রশ্ন : উদ্দীপকটি পড় এবং প্রশ্নের উত্তর দাও : সোনিয়া আমেরিকার এম. আই. এস. টি-তে ভর্তি হবার জন্য প্রস্তুতি নিচ্ছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার যাবতীয় তথ্য সে ইন্টারনেটের মাধ্যমে যোগাড় করলো। সেখানে অধ্যয়নরত শিক্ষার্থীরেদ ই-মেইল ঠিকানা জেনে সোনিয়া তাদের সাথেও যোগাযোগ স্থান করলো। ইন্টারনেটের মাধ্যমে ভর্তি হবার সব তথ্য জেনে সোনিয়ার মনে হলো তথ্য প্রযুক্তিতে সমৃদ্ধ হলেই এদেশ সমৃদ্ধ হতে পারবে।
ক. জি.পি.এস. কী ? খ. ‘মোবাইল টেলিফোন বুদ্ধিমান যন্ত্র’ কেন ? গ. উদ্দীপকটিতে ‘তথ্য প্রযুক্তি’ প্রবন্ধের কোন দিকটি প্রতিফলিত হয়েছে তা ব্যাখ্যা কর। ঘ. উদ্দীপকে ‘তথ্য প্রযুক্তি’ প্রবন্ধের মল ভাবনা উন্মোচিত হয়নি – মল্যায়ন কর।

   
   

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

top
© eShikhon.com 2015-2020. All Right Reserved